শর্ত দিয়ে আদালতে না যাওয়ার দৃষ্টান্ত স্থাপন হলো

সংবাদ বিভাগ, বৃহস্পতিবার ০৫ মার্চ ২০১৫:

বাংলানিউজটোয়েন্টিফোর.কম ;
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার দিকে ইঙ্গিত করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, শর্ত দিয়ে আদালতে না যাওয়া এবং আইনের প্রতি অশ্রদ্ধা প্রদর্শনের উদাহরণ তৈরি করল বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘মানবাধিকার সুরক্ষায় চ্যাম্পিয়ন সম্মাননা‘ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘প্রটেক্টিং হিউম্যান রাইট প্রোগ্রাম’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা ধনী-বান্ধব উল্লেখ করে মিজানুর রহমান খান বলেন, আমাদের দেশে আইন সমানভাবে প্রয়োগ হয় না। আমি যদি কোনো অপরাধ করি, আমাকে যদি আদালত হাজির হতে বলে, আমি কি আদালতকে কোনো শর্ত দিতে পারবো ?  আমি কি বলতে পারবো, আমার এই এই শর্ত মানলে আদালতে যাবো, নইলে যাবো  না? কোনো সাধারণ মানুষের কি সে অধিকার আছে?

কিন্তু যদি আমি যদি প্রতিপত্তি ও বিত্তশালী হই, অথবা রাজনৈতিকভাবে শক্তিশালী হই, তাহলে আইন আমাকে স্পর্শ করতে পারবে না। আমি আইন ও রাষ্ট্রকে অবজ্ঞা করতে পারবো। সেই উদাহরণই সৃষ্টি হলো বাংলাদেশে।

অনুষ্ঠানে মানবাধিকার সুরক্ষায় বিশেষ অবদানের জন্য সারা দেশ থেকে আসা ২২ জন মানবাধিকার মাঠকর্মীকে সম্মাননা দেওয়া হয়।

বাংলাদেশ জাতীয় মহিলা সমিতির নির্বাহী পরিচালক সালমা আলীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন, ইউএফএআইডির মিশন ডিরেক্টর ইয়ানিনা জারু জেলস্কি প্রমুখ।

Print Friendly, PDF & Email

Add Comment