শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে রাঙ্গামাটিতে বিজয় দিবস উদযাপিত

রাঙ্গামাটি রিপোর্ট –

DT

উৎসবমুখর পরিবেশে রাঙ্গামাটিতে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। এ উপলক্ষ্য বুধবার সকাল ৯টায় রাঙ্গামাটি চিংহ্লামং মারি ষ্টেডিয়ামে পুলিশ, আনসার, স্কাউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু কিশোরদের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবসের সূচনা করা হয়। এসময় সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙ্গামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন, রাঙ্গামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান স্টেডিয়ামে প্যারেড পরিদর্শন করেন এবং কুচকাওয়াজ-এর সালাম গ্রহণ করেন। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মনোজ্ঞ কুচকাওয়াজ প্রদর্শিত হয়।

অন্যদিকে বিজয় দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে নানা কর্মসূচির আয়োজন করা হয়। রাত ১২ টায় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের সূচনা করা হয়। রাত ১২ টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি। এ সময় রাঙ্গামাটির রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক দলসহ সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তা কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল ১০টায় নানিয়ারচর বুড়িঘাটে বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ-এর মাজারে জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। বেলা ১টায় হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু পরিবার ও ভবঘুরে প্রতিষ্ঠানসমূহে উন্নতমানের খাবার সরবরাহ করা হয়।

নিজস্ব সময় অনুযায়ী জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে মোনাজাত ও প্রার্থনা করা হয়।

বিকাল ৩ টায় কাবাডি প্রতিযোগিতা, বিকাল সাড়ে ৩ টায় রাঙ্গামাটি ষ্টেডিয়ামে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা ফুটবল, টি-টুয়েন্টি ক্রিকেট, রশি টানাটানি ও মহিলা ক্রীড়া অনুষ্ঠান।

সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এছাড়া একই সময়ে শহরের বিভিন্ন স্থানে মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আলোচনা, পোস্টার প্রদর্শনী ও মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

Print Friendly, PDF & Email

Add Comment